হাতের স্পর্শেই গাড়ি হবে আনলক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
২১ আগস্ট ২০১৯, বুধবার
প্রকাশিত: ০১:৪৩

breakingnews

নতুন এক প্রযুক্তি আবিস্কার করেছেন অ্যামি ডিডি নামে এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার।  সমপ্রতি ওই সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিজের হাতের মধ্যে একটি চিপ বসিয়েছেন। এই চিপের মাধ্যমেই গাড়ি আনলক হয়ে যাচ্ছে। এই ইঞ্জিনিয়ার টেসলা গাড়ি ব্যবহার করেন। এই গাড়ি খুব সহজে স্মার্ট কার্ডের মাধ্যমে আনলক করা সম্ভব। 

টেসলা গাড়ির সেই স্মার্ট লকের একটি কপি তিনি নিজের হাতের মধ্যে বসিয়ে নিয়েছেন। এর ফলে হাত ব্যবহার করেই আনলক করছেন নিজের ইলেকট্রিক গাড়ি।

টেকক্রাঞ্চে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, অ্যামি ডিডি গেম সিমুলেশন ও প্রোগ্রামিং করে থাকেন। ইতিমধ্যেই এই বায়ো হ্যাকের ভিডিও ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে নিজের টেসলা মডেল ৩ গাড়ির ভালেট কার্ড নিজের হাতে বসিয়ে নিয়েছেন এই ইঞ্জিনিয়ার। এক বিশেষজ্ঞ সার্জেনকে দিয়ে এই অপারেশন করেয়েছেন অ্যামি।

তবে এটাই অ্যামির প্রথম বায়ো হ্যাক নয়। এর আগে নিজের বাড়ির দরজা খোলা বন্ধ করার জন্য বা হাতে একটি চিপ বসিয়েছেন তিনি। অ্যামি জানিয়েছেন টেসলা গাড়ির চিপ ডান হাতে বসাতে এক বছর সময় লেগেছে তার। নিজের ডান হাত ব্যবহার করে গাড়ি স্টার্ট করার জন্য এই বায়ো হ্যাক করেছেন অ্যামি। এর জন্য তাকে কোন কার্ড বা চাবি সঙ্গে রাখতে হচ্ছে না। সঠিক জায়গায় এই চিপ ছোঁয়ালেই গাড়ি আনলক ও পরে স্টার্ট হয়ে যাচ্ছে। কীভাবে এই গোটা কাজ করেছেন অ্যামি তা বিস্তারে জানাতে ইতিমধ্যেই ইন্টারনেটে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে তিনি জানিয়েছেন কিভাবে এই কাজ করার ভাবনা তার মাথায় এল। এর পরে গোটা পদ্ধতি দেখানো হয়েছে ওই ভিডিওতে।

ব্রেকিংনিউজ/এসএসআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি