মানুষ দাঁত দিয়ে নখ কাটে কেন?

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:২১

breakingnews

অনেক মানুষের দাঁত দিয়ে নখ কাটতে দেখা যায়। বিশেষ করে মানুষ যখনই স্ট্রেসড ফিল বা চিন্তায় পড়েন তখন নিজের অজান্তেই দাঁত দিয়ে নখ কাটতে দেখা যায়। 

এটি যেমন খুবই বিরক্তিকর এবং অস্বাস্থ্যকর একটি বদভ্যাস, তেমনি ক্ষতির কারণও কারণ, কাজ করার জন্য হাত মানুষের প্রধান অঙ্গ। নখে নানা ধরণের জীবাণু থাকতে পারে ফলে এই কাজটি করার জন্য আপনার মারাত্মক রোগ হতে পারে। 

তবে এই বাজে অভ্যাস নিয়ে সতর্ক করেছে বিজ্ঞানীরাও। বিজ্ঞানের আবিষ্কারে এটি কেবল বাজে অভ্যাস নয় বরং এর সঙ্গে জড়িয়ে রয়েছে ব্যক্তিত্বও। যেসব মানুষের নখ কামড়ানোর স্বভাব থাকে তাদের বৈশিষ্ট্য কিছুটা ভিন্ন হয়। 

বিজ্ঞানীদের ভাষায় এই অভ্যাসটিকে অনিকোফাগিয়া বলা হয়। তাদের মতে, কলম চিবুনো, নিজের চুল টানা এমন অভ্যাসের মতোই একটি অভ্যাস নখ খাওয়া। এ ধরণের মানুষ কেবল স্ট্রেস বা উদ্বেগই নয়, এক ধরনের পারফেকশনিস্ট হন। 

এনিয়ে গবেষণা চালিয়েছেন মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, তাদের মতে , যেসব ব্যক্তিরা নখ কামড়ান তারা অবসর থাকতে পারেন না। সবসময় নিজেকে কাজের মধ্যে রাখেন। আর সবসময় কাজের গতি ধরে রাখতে চান তারা। অনেকে অবশ্য একঘেয়েমি দূর করার জন্য নখ খান। এখানেই শেষ নয়। কিছু কিছু মানুষ খুব আনন্দ উচ্ছ্বাসে থাকলেও নখ খেয়ে ফেলেন। 

তবে নখ কাটার মূলে কারণ যাই হোক, এমন অভ্যাস ত্যাগ করার পরামর্শই দেন গবেষকরা। নচেৎ, নখ থেকে জীবাণু পেটে প্রবেশ করে নানা স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। 

ব্রেকিংনিউজ/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি