রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করবে না গুগল

ব্রেকিংনিউজ ডেস্ক
২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৪:৪৪

রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করবে না গুগল

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাজনৈতিক বার্তা ছড়িয়ে বিভিন্ন দেশের নির্বাচন প্রভাব বিস্তারের অভিযোগ বেশ পুরনো। এ অভিযোগ থেকে মুক্তি পেতে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধে করার পক্ষে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে গুগল। প্রতিষ্ঠানটির ইউটিউব ও গুগল সার্চ প্লাটফর্মে রাজনৈতকি প্রচার করার ক্ষেত্রে বৈশ্বিক পর্যায়ে এ বিধি নিষেধ জারি করা হচ্ছে। আগামী এক সপ্তাহরে মধ্যে এই বিধিনিষেধ প্রথমে যুক্তরাজ্যে প্রয়োগ করা হবে। এরপর আস্তে আস্তে বিশ্বের বিভিন্ন দেশে এটি কার্যকর হবে। তবে নির্দিষ্ট ভোটার ডেটোবেইস মিলিয়ে প্রচার কার্যক্রম চালানোর পরিবর্তে বয়স, লিঙ্গ ও স্থান অনুযায়ী বিজ্ঞাপন দেখানোর সুযোগ থাকবে।

শুধু তাই নয় বিজ্ঞাপণ যদি প্রতারণামূলক হয় তাহলে বিজ্ঞাপনদাতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারবে গুগল। এর আড়ে ১৫ নভেম্বর একটি বিবৃতি প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বিতর্ক এড়াতে তাদের প্লাটফর্ম রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে, যা আগামী ২২ নভেম্বর থেকে কার্যকর হবে। তবে এই ধরনের বিজ্ঞাপন দেওয়ার সুযোগ এখনে রেখেছে ফেসবুক।
গুগল অ্যাডস বিভাগের পণ্য ব্যবস্থাপনা প্রধান স্কট স্পেনসার গতকাল বুধবার এক ব্লগ পোস্টে বলেছেন, যেসব রাজনৈতিক বিজ্ঞাপনের ক্ষেত্রে আমরা ব্যবস্থা নিতে পারি, তা সীমিত পর্যায়ে থাকবে। তবে স্পষ্ট নীতিমালা ভঙ্গ করলেই ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, আগামী সপ্তাহে যুক্তরাজ্যে এই নীতিমালা প্রয়োগ হবে। যেহেতু কিছু নীতিমালা পরিবর্তন হয়েছে, সেহেতু বিশ্বব্যাপী এই নীতিমালা প্রয়োগ করতে কিছুটা সময় লাগবে। আশা করছি আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে বিশ্বব্যাপী এই কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, গুগলের ২০১৮ সালে ১১৬ কোটি বিলিয়ন মার্কিন ডলার আয়ের খুব অল্প পরিমাণ আসে রাজনৈতিক বিজ্ঞাপন থেকে।

ব্রেকিংনিউজ/ এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি