মোবাইলে র‌্যামের কাজ কি?

বিজ্ঞান ও প্রযুক্তি
৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৩০

মোবাইলে র‌্যামের কাজ কি?

(RAM) র‌্যামের হলো অস্থায়ী মেমরি। এর পূর্ণ অর্থ হচ্ছে রেন্ডম এক্সেস মেমরি (Random-access memory )। শুধু মোবাইল নয়, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোনের এমন একটি অংশ যেটি ছাড়া এই ডিভাইসগুলো চিন্তা করা যায় না।

আপনি যখন আপনার অ্যান্ড্রোয়েড ফোনে কোনও সফটওয়ার ব্যবহার করে কোন কাজ করতে যাবেন তখন আপনার ফোনে সেই সফটওয়ারটি বা অ্যাপটি রান করাতে হলে একটি অস্থায়ী মেমরির প্রয়োজন হয়ে উঠে আর এই অস্থায়ী মেমরি কেই র‌্যাম (RAM) বলা হয়।

মোবাইলে র‌্যাম এর কাজ কি?
আপনার ফোনের প্রোসেসরের স্পিড বা কাজ করার গতিই হলো র‌্যাম। 
যখনই আমরা মোবাইলে কোন অ্যাপ ডাউনলোড করি এবং সেটিকে রান করি, তখন মূলত ব্যাক-ইন্ডে র‌্যামের কার্য্যক্রম চলতে থাকে। র‌্যাম যদি ঠিক মতো কাজ না করে, তবে স্মার্টফোনে ডাটা অ্যাক্সেস করা থেকে শুরু করে অ্যাপ চালানো, কোনটাই সঠিকভাবে সম্পন্ন হবে না।

র‌্যানডম অ্যাক্সেস মেমরি স্থায়ীভাবে কোন তথ্য সংরক্ষণ করতে পারে না। এটিকে একজন মানুষের শর্ট টার্ম মেমরির সাথেও তুলনা করা যায় যেখানে হার্ড ডিস্ক ড্রাইভ হল একজন মানুষের লং টার্ম মেমরি।

শর্ট টার্ম মেমরি আমাদের বর্তমান কাজের দিকে গুরুত্ব দিয়ে থাকে এবং এটি সাম্প্রতিক কাজের মাত্র কয়েকটি বিষয়ের ভিতরেই মনোযোগ দিয়ে থাকে। যখন এটি পূর্ণ হয়ে যায়, তখন মস্তিষ্কের লং টার্ম মেমরিতে থাকা তথ্যের সমন্বয়ে এটি নিজেকে সতেজ রাখে।

স্টোরেজ থেকে সিপিইউকে যেকোনও ফাইল দ্রুত গতিতে পাঠানোর জন্য র‌্যাম কাজ করে। আপনি আপনার ফোনে যেসব গেম ইনস্টল করেন কিংবা অ্যাপ ইনস্টল করেন সেগুলো আপনার স্টোরেজে ইনস্টল হয়। আপনার ফোনের র‌্যামে ইনস্টল হয় না। যখন আপনি কোনও অ্যাপকে রান কারন তখন সেই অ্যাপটি স্টোরেজ থেকে উঠে র‌্যামে চলে আসে, যেন আপনি যতক্ষণ সেই অ্যাপটি ব্যবহার করবেন ঠিক ততক্ষণ সেই অ্যঅপটির ডাকাগুলো সিপিইউ’র কাছে খুব দ্রুত পাঠানো সম্ভব হয়।

ব্রেকিংনিউজ/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি