৮টি উপায়ে অ্যানড্রয়েড ফোনকে করুন দ্রুতগতি

প্রযুক্তি ডেস্ক
৪ ডিসেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৫:০৩ আপডেট: ০৫:০৭

৮টি উপায়ে অ্যানড্রয়েড ফোনকে করুন দ্রুতগতি

ব্যবহার করতে করতে আপনার ফোন অত্যান্ত স্লো হয়ে গেছে। কাজ করতে অনেক অসুবিধা হয়। বার বার চেষ্টা করেও একে দ্রুতগতি করতে পারছেন না। কিন্তু আপনি জানেন না মাত্র ১০টি ধাপে আপনি আপনার ফোনকে দ্রুতগতিতে রূপান্তর করতে পারবেন। আসুন জেনে নিই- উপায়গুলো।

১. প্রথমত, আপনার ফোন রিস্টার্ট করুন:
প্রথমেই আপনার ফোনটি রিস্টার্ট অথবা শাট ডাউন করে আবার চালু করুন।

২. সফটওয়্যার আপডেট করুন:
আপনার ফোনের অ্যানড্রয়েড সিস্টেমের সফটওয়্যার আপডেট করুন। আপডেট করতে আপনার ডিভাইসের Settings >About device >Software update এ ক্লিক করুন।

৩. অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন:
আপনার ফোনের ব্যবহার অত্যন্ত কম হয় বা ব্যবহার করেন না এমন অপ্রয়োজনীয় অ্যাপ বা ফাইলগুলো ডিলিট করে দিন। তবে এক্ষেত্রে সাবধান হবে যেন আপনার গুরুত্বপূর্ণ ফাইল বা অ্যাপ ডিলিট না হয়ে যায়।

৪. ক্যাশ পরিষ্কার করুন
আপনার ফোনের ক্যাশ ফোনকে ধীরগতি করতে পারে। তাই আপনি প্রতিটি অ্যাপ্লিকেশনের ক্যাশ মুছে ফেলুন। ক্যাশ পরিষ্কার করতে আপনার ফোনের  Settings > Storage > Cached data তে যেয়ে ক্লিক করুন। 

৫. অ্যানিমেশন বন্ধ করুন
এটি করতে আপনার ফোনের Settings > About phone এ যেয়ে নিচে স্ক্রোল করে Build Number এ ঠিক সাত বার ট্যাপ করুন এই কাজ করার পরে, আপনি ফোনের সিস্টেম সেটিংসে একটি ‘ডেভেলপার অপশন’ মেনুর অ্যাক্সেস পাবেন। এই মেনুতে আপনি উইন্ডো অ্যানিমেশন স্কেল, অ্যানিমেশন পরিবর্তন স্কেল, এবং অ্যানিমেশন সময়কাল স্কেল পাবেন প্রতিটি ট্যাপ করে .5x এ সেট করুন বা বন্ধ করে দিন।

৬. ব্রাউজার সমস্যার সমাধান
অনেক সময় আপনার বাউজার মেমরিতে বেশি জায়গা নেয়। এর ফলে আপনার বাউজার যদি স্লো হয়ে থাকে তবে এটি সমাধান করতে পারেন। এজন্য বাউজারের একটি নতুন ট্যাব আরম্ভ করুন এবং URL বারে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন: chrome://flags/#max-tiles-for-interest-area । এখন একটি মেন্যু আসবে যাতে আপনি কতটুকু মেমোরি ব্যবহার করতে চান তা পরিবর্তন করতে পারেবন এখন ডিফল্ট ‘128’ এর জায়গায় ‘512’ নির্বাচন করুন।

৭. ব্যাকগ্রাউন্ড ডেটা নিষ্ক্রিয় করুন
Settings থেকে Data Usage এ গিয়ে দেখতে পারেন কোন অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহৃত হচ্ছে কিনা। এটি আপনার ফোনকে স্লোগ করে দেয়। এটি নিষ্ক্রিয় করলে আপনার ফোনের গতি বাড়তে পালে।

৮. অন্য সব ব্যর্থ হলে, একটি ফ্যাক্টরি রিসেটের চেষ্টা করুন
এসব করেও যদি গতি না আসে তাহলে একটি ফ্যাক্টরি রিসেটের চেষ্টা করুন। এর জন্য Settings >Backup থেকে reset>Factory reset এ গিয়ে রিসেট করুন।

ব্রেকিংনিউজ/ এসএ 

 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি