চাবি’র কাজ করে দেবে আইফোন

প্রযুক্তি ডেস্ক
৬ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৪:৩৩ আপডেট: ০৮:৪০

চাবি’র কাজ করে দেবে আইফোন

জরুরি প্রয়োজনে গাড়ির ভেতর  থেকে তাড়াহুড়ো করে বের হয়ে গিয়েছিলেন, ফিরে এসে আর গাড়িতে ঢুকতে পারছেন না, কারণ- সাথে নেই চাবি। কি মুশকিল! এখন কি করবেন। শেষ পর্যন্ত লক ভেঙেই ঢুকতে হলো।

সামন্যভুলে নষ্ট করা হলো দাবি লক। হয়রানীও কম হয়নি। কিন্তু আশার কথা হচ্ছে- এখন থেকেই এই ঝামেলা থেকে মুক্তি দিতে আইফোন। আইফোন ও অ্যাপল ওয়াচ দিয়ে গাড়ির লক খোলার সুবিধা মিলবে আইওএস ১৩.৪ সংস্করণে। ফিচারটির নাম হবে ‘কার কি’।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) আইওএস ১৩.৪ এর ডেভেলপার বেটা সংস্করণ ছাড়া হয়। আগামী কয়েক মাসের মধ্যেই আইওএস ১৩.৪ এর পূর্ণাঙ্গ সংস্করণটি পাওয়া যাবে।

লক খুলতে শুধু গাড়ির দরজার হাতলের কাছে আইফোন বা অ্যাপল ওয়াচ ধরতে হবে। ফিচারটি নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি ব্যবহার করে গাড়ির দরজা খুলবে। ফোনের ওয়ালেট অ্যাপে থাকবে এই ডিজিটাল চাবি। চাইলে ওয়ালেট অ্যাপের মাধ্যমে ডিজিটাল চাবিটি পরিবারের সদস্যদের সঙ্গেও শেয়ার করা যাবে।

আইফোন ও অ্যাপল ওয়াচ এনএফসি সিগনাল পাঠাতে পারে। ফলে এনএফসি প্রযুক্তির মাধ্যমে হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে কাছাকাছি দূরত্বে ডেটা ট্রান্সফার করা সম্ভব হবে। কার কি ফিচারটি চালু করলে এনএফসি সমর্থিত ডিভাইসের ডেটা পড়তে পারবে আইফোন। এরপরই এনএফসি সমর্থিত ডিভাইসের দরজা খোলার অনুমতি দেবে ওয়ালেট অ্যাপ। আইফোনে ওয়ালেট অ্যাপ চালু রেখে অ্যাপল ওয়াচের মাধ্যমেও গাড়ি দরজা খোলা যাবে।

ব্রেকিংনিউজ/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি