বেসিস সফটএক্সপো ২০২০

‘তরুণ সমাজকে কাজে লাগাতে হবে কারণ তারাই আমাদের সম্পদ’

স্টাফ করেসপন্ডেন্ট
৬ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৭:১১ আপডেট: ০৭:১৫

‘তরুণ সমাজকে কাজে লাগাতে হবে কারণ তারাই আমাদের সম্পদ’

ট্রান্সফমিং লাইফ থ্রু ইনোভেশন স্লোগান নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতভিত্তিক সবচেয়ে বড় প্রদর্শনী ১৬তম বেসিস সফটএক্সপো ২০২০। ৬-৯ ফেব্রুয়ারি চার দিনব্যাপী আয়োজনের উদ্বোধন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্প মন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, জনাব এন এম জিয়াউল আলম, পিএএ। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর। 

২০২৪ সালের মধ্যে ৫ মিলিয়ন রফতানী লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এই আয়োজন সহযোগিতা করবে। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আমি মনে করি।  তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে বিশ্ব এখন এগিয়ে যাচ্ছে। এর সাথে তাল মিলিয়ে বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ বিভিন্ন কর্মসুচি গ্রহণ করেছে, এবং তা বাস্তবায়ন করছে। 

চতুর্থ শিল্পবিপ্লবের সাথে তাল মেলাতে আমাদের তরুণ সমাজকে কাজে লাগাতে হবে কারণ তারাই আমাদের সম্পদ। আমাদের মেধাবী তরুণরা বাহিরে কাজ করছে , যথাযথ সুযোগ তৈরি করতে পারলে এরা দেশেই কাজ করতে পারবে। 

বক্তব্যে রাষ্ট্রপতি আরও বলেন, স্থানীয় সফটওয়্যার অর্থাৎ মেইড ইন বাংলাদেশ ধারণাকে উৎসাহিত করতে হবে। সফটওয়্যার কোম্পানিগুলোকে আত্মনির্ভরশীল করে তুলতে দাতা সংগঠন গুলোর সাথে সাথে স্থানীয় সফটওয়্যার কোম্পানি গুলোকে সুযোগ দিতে হবে। 



এছাড়া সরকারি ছোট বড় প্রকল্পে স্থানীয় সফটওয়্যার কোম্পানিকে সুযোগ দিতে হবে, তথ্যপ্রযুক্তি বিভাগ সহ অন্যান্য মন্ত্রণালয়দেরও এগিয়ে আসতে হবে।  পাশাপাশি প্রযুক্তির অপব্যবহার, সাইবার ক্রাইম বিষয়ে সকলকে কার্যকারী পদক্ষেপ নিতে ও সচেতন হতে এই আয়োজন আমাদের সহযোগিতা করবে বলে আমি মনে করি।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বেসিসের এই আয়োজন সরকারের জ্ঞান ভিত্তিক সমাজ তৈরির কাজে এগিয়ে যাবে। দেশে তথ্য প্রযুক্তির প্রয়োগ বাড়ছে আর চতুর্থ শিল্পবিপ্লবের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আমাদেকে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে দক্ষ হতে হবে। 

মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের ঘোষণা এবং মহামান্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন পূরণে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বর্তমানে দেশের ৯৬% লোক মোবাইল ব্যবহার করছে। বাঙালীরা মেধাবী, বিশ্বের দরবারে বাঙালীরা তাদের মেধার পরিচয় রেখেছে।

তিনি আরো বলেন, সফটওয়্যার রফতানীর পরিমাণ বাড়বে। আইটিতে দক্ষ্য জনগোষ্ঠী তৈরি হলে তা দিয়ে দেশের বাহিরে জনশক্তি রফতানি করে বৈদেশিক মুদ্রাও অর্জন সম্ভব। আমাদের ভৌগলিক সুবিধা এবং তরুণ শক্তিকে কাজে লাগিয়ে আউটসোর্সিংয়েও  বাংলাদেশ আরও ভালো করতে পারবে।  

বেসিস সফটএক্সপো ২০২০ এর প্রদর্শনী এলাকাকে দশটি জোনে ভাগ করা হয়েছে। ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন। রয়েছে ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন, উইম্যান জোন এবং বরাবরের মতো রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন।  

থাকছে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, যেখানে থাকছে শতাধিক দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞ। 



দেশি-বিদেশি ব্যবসায়ীদের জন্য বি-ট-ুবি ম্যাচমেকিং সেশন, যার মাধ্যমে ব্যবসায়ীরা নিজেদের ব্যবসার প্রসার খুব সহজেই করতে পারবেন। এ বছর সুইডেন, জাপান, নেদারল্যান্ডস থেকে ব্যবসায়ী প্রতিনিধিদল বিটুবি ম্যাচমেকিং সেশনে অংশ নেবে।

পাশাপাশি অন্য খাত থেকে বেসিস সদস্য প্রতিষ্ঠানের সাথে সফলভাবে বিটুবি সেশন সম্পন্ন করা প্রতিষ্ঠানের মধ্য থেকে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানকে 'বেসিস টপ টেন ডিজিটাল-রেডি কোম্পানি’ এর সম্মাননা প্রদান করা হবে। 

২০০০ বেশি শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে বাংলাদেশের সবচেয়ে বড় আইসিটি ক্যারিয়ার ক্যাম্প। রয়েছে ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ইনোভেটিভ প্রজেক্ট শো-কেসিং, যাদের মধ্যে প্রথম তিনটি ইনোভেটিভ প্রজেক্টকে পুরষ্কৃত করা হবে। থাকছে বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স। 

দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দের অংশগ্রহণে সিএক্সও লিডারশিপ মিট। পাশাপাশি থাকছে কনসার্টও।  

চার দিনব্যাপী বেসিস সফটএক্সপো ২০২০ চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলমান এই প্রদর্শনীতে বিনামুল্যে প্রবেশ করা যাবে।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি