বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০৪:৩২ আপডেট: ০৫:২৩

বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স অনুষ্ঠিত

বেসিস সফটএক্সপো ২০২০ এর দ্বিতীয় দিন শুক্রবার বিকেলে (বিকাল ৩টা-৫টা) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) হল ১ এ অনুষ্ঠিত হয় বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স।

‘আউটসোর্সিং কনফারেন্স পাওয়ার্ড বাই ব্যাংক এশিয়া ও পেওনিয়ার ’ শিরোনামে সেশনটি সভাপতিত্ব করেন পেওনিয়ারের বাংলাদেশ ব্রান্ড এম্বাসেডর, এমরাজিনা ইসলাম। তিনশ'র অধিক তরুণ ফ্রিল্যান্সারের অংশগ্রহণে এ সেশন ছিল বেশ জমজমাট।

 কনফারেন্সে বক্তব্য রাখেন খ্যাতিমান ইন্ডাস্ট্রি এক্সপার্টরা।

প্রধান বক্তার বক্তব্যে বেসিস সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান জানালনে, ঘরোয়া পরিবেশে বা ইনফর্মাল ভাবে কাজ করা তরুণদের জন্য কেনো বেসিসের সাথে যুক্ত হওয়া জরুরী। তিনি বললেন, ইনফর্মাল ভাবে কাজ করে যাওয়ার কারণে অনেক সময় তরুণরা সরকারের নানান সুযোগ সুবিধা সম্পর্কে জানতে পারছে না। কিন্তু বেসিসের সাথে যুক্ত হলে তারা নিজেদের এই ছোট পরিসরের কাজকে একটি ফর্মাল প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারবে এবং বেসিসের মাধ্যমে সরকারের দেয়া সুযোগ সুবিধা গুলো জানতে পারবে।

বক্তব্যে তরুণ ফ্রিল্যান্সারদের দিক নির্দেশনা দিয়ে তিনি আরও বলেন, ফ্রিল্যান্সাররা হয়তো মার্কেটপ্লেস থেকে কাজ নিয়ে ছোট পরিসরে কাজ করছে, কিন্তু যখন সরাসরি ক্লাইন্ট থেকে কাজ নিয়ে কাজ করবে তখন তাদের পরিসর আরও বড় হবে, আর সেই সুযোগ করে দিচ্ছে বেসিস। এছাড়া, যে সকল সহযোগিতা পেলে একজন ফ্রিল্যান্সার বড় কাজ পেতে পারে সেই সকল তথ্য তারা সহজেই বেসিস থেকে জানতে পারবে। সর্বপরি, বেসিস এমন একটা প্লাটফর্ম যেখানে তরুণদের জন্য প্রতিনিয়ত নানা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় সেখান থেকে তারা বড় কোম্পানিগুলোর সাথে যোগাযোগ করার সুযোগ পাবে এবং তাদের থেকে অনেক কিছু শেখার সুযোগ পাবে। 



ব্যাংক এশিয়ার সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, জনাব মোহাম্মদ জিয়া আরফিন বলেন, বাংলাদেশে ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ব্যাংক এশিয়া কাজ করছে। তাদের আরো উৎসাহিত করতে ব্যাংক এশিয়া এবং বেসিস মিলে কো-ব্র্যান্ডেড ‘স্বাধীন’ নামে প্রিপেইড কার্ড চালু করেছে। এ কার্ডের মাধ্যমে ফ্রিল্যান্সাররা খুব সহজেই বিদেশ থেকে দেশে লেনদেন করতে পারবেন।             

আউটসোর্সিং এখন বাংলাদেশ তরুণদের কাছে দারুণ একটি ক্যারিয়ার হিসেবে গুরুত্ব পেয়েছে। দেশি তরুণেরা এরই মধ্যে এ বিষয়ে বৈদেশিক মুদ্রাও আয় করতে শিখেছে। পরিকল্পনা, দিকনির্দেশনা আর ঠিকমতো প্রশিক্ষণ দিতে পারলে এ খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা ছাড়াও তরুণদের ঘরোয়া কর্মসংস্থানের সুযোগ তৈরি করা সম্ভব। এ খাতের উন্নয়নে বেসিস শুরু থেকেই গুরুত্বের সাথে কাজ করে আসছে। আগামী দিনেও আউটসোর্সিং খাতের উন্নয়নে উদ্যোক্তা এবং আগ্রহীদের সহযোগিতায় কাজ করবে বেসিস।

এ সেশনের বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন, পেওনিয়ারের সাউথ এশিয়া, মিডিল ইস্ট এন্ড নর্থ আফ্রিকার হেড অব মার্কেটিং প্রসন্ন রাও, কাটআউটউইজের ফাউন্ডার এন্ড সিইও কাউসার আহমেদ নীরব, গ্রামীণ ফোনের হেড অব স্টার্টআপ ইকোসিস্টেম মিনহাজ আনোয়ার, জায়েদ গ্রুপের ফাউন্ডার এন্ড সিইও আবদুল্লাহ জায়েদ, জুমসেপার প্রতিষ্ঠানের সিইও কাউসার আহমেদ,ব্রেইন স্টেশন ২৩'র কো ফাউন্ডার এন্ড সিইও রাইসুল কবির এবং আপওয়ার্কের হেড অব মার্কেটিং ডাটা অপারেশনস সাইদুর মামুন খান।  

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি