চীনের এই অদৃশ্য সেনাকে কিভাবে সামলাবে ভারত!

ভারত ডেস্ক
২৪ জুন ২০২০, বুধবার
প্রকাশিত: ১০:১৫

চীনের এই অদৃশ্য সেনাকে কিভাবে সামলাবে ভারত!

সীমান্ত সমস্যা আপাতত ঠান্ডা। তবে উত্তেজনার পারদ চড়ছে ডার্ক ওয়েব আর হ্যাকারদের ফোরামে। চীনের হ্যাকারদের নিশানা এখন বেশ কিছু ভারতীয় সংস্থা। যে ভাবেই হোক, দেশের নামজাদা প্রতিষ্ঠানগুলিকে হ্যাক করে ভারতকে সবক শেখাতে চাইছে চীনের হ্যাকারদের ফোরাম।

চীনের মূলত গথিক পান্ডা এবং স্টোন পান্ডা নামের বিখ্যাত দুই হ্যাকিং গ্রুপই ভারতীয় নামী কিছু সংস্থাকে তাদের হিটলিস্টে রেখেছে।

সাইবার সিকিওরিটি সংস্থা CYFIRMA Research-এর তরফে জানানো হয়েছে, ভারতে মূলত যে সংস্থাগুলিকে চীনের হ্যাকাররা টার্গেট করছেন, তাদের মধ্যে রয়েছে Jio, Airtel, Cipla-র মতো নামজাদা সংস্থা।

ওই সাইবার সিকিওরিটি ফার্ম আরও বলছে যে, শুধু যে কমার্শিয়্যাল সংস্থা বা সরকারি সংস্থাকেই হ্যাকাররা নিশানা করছেন এমনটা নয়। তালিকায় রয়েছে সংবাদমাধ্যমও।

সাইবার সিকিওরিটি ফার্ম CYFIRMA-র তরফে তিনটি ধাপে তালিকা প্রকাশ করা হয়েছে। কমার্শিয়াল অরগানাইজেশনস, মিডিয়া কোম্পানি এবং সরকারি ওয়েবসাইট। কমার্শিয়াল সংস্থাগুলির মধ্যে রয়েছে, জিও, এমআরএফ টায়ার্স, সান ফার্মাসিউটিক্যাল্স, এয়ারটেল, সিপলা, ইনটেক্স টেকনোলজিস, মাইক্রোম্যাক্স, বিএসনএল, অ্যাপোলো টায়ার্স এবং এল অ্যান্ড টি।

CYFIRMA-র তরফে আরও বলা হচ্ছে, কমার্শিয়াল অরগানাইজেশনগুলিকে আক্রমণ করার মূল উদ্দেশ্য হচ্ছে, সেই সব সংস্থার সুনাম, খ্যাতিতে স্রেফ কাদা ছেটানো। পাশাপাশিই ব্যবসা সংক্রান্ত গোপনীয় তথ্য ফাঁস করে দেওয়া এবং কোনও স্পর্শকাতর বিষয় নিয়েও যতটা সম্ভব তথ্য লিক করে দেওয়া।

সরকারি যে দফতরগুলিকে চীনের হ্যাকারেরা টার্গেট করছেন, তাদের মধ্যে রয়েছে - বিদেশ মন্ত্রনালয়, প্রতিরক্ষা মন্ত্রনালয় এবং তথ্যপ্রযুক্তি ও সম্প্রচার মন্ত্রনালয়ের দফতর। আর এই সরকারি দফতরে সাইবার হানা দেওয়ার মূলে রয়েছে 'নেম এবং শেম'-এর খেলা।

অর্থাৎ কী ভাবে এই সরকারি দফতরগুলির ওয়েবসাইট থেকে তথ্য হাতিয়ে তাদের কালিমালিপ্ত করা যায়, তাই হ্যাকারদের মূল উদ্দেশ্য। এদিকে চীনা হ্যাকারদের তালিকায়, টাইমস অফ ইন্ডিয়া, রিপাবলিক টিভি, এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, এক্স-টিভি, আজ তক, দৈনিক জাগরণ-এর মতো দেশের প্রথম সারির সংবাদমাধ্যমগুলি রয়েছে।

এ ক্ষেত্রেও সেই সংবাদমাধ্যমগুলি থেকে গোপনীয় তথ্য হাতানোর চেষ্টায় আছে চাইনিজ হ্যাকাররা।

কিন্তু কী পরিচয় এই হ্যাকারদের? আর কোথা থেকেই বা উড়ে এসে জুড়ে বসল এরা? গথিক পান্ডা নামের চীনা হ্যাকার গ্রুপকে আরও বেশ কিছু নামে ডাকা হয় যেমন APT3, UPS and TG-011 ইত্যাদি। পূর্বে এদের সরাসরি চাইনিজ মিনিস্ট্রি অফ স্টেট সিকিওরিটি থেকে নিয়ন্ত্রণ করা হত। বেশ কিছু নামজাদা ক্যাম্পেন এর আগে করেছে গথিক পান্ডা।

এর আগে গথিক পান্ডার আক্রমণের শিকার হয়েছে বেশ কিছু দেশের প্রতিরক্ষা দফতর, টেলিকমিউনিকেশনস, যোগাযোগ ব্যবস্থা এবং অ্যাডভান্সড টেকনোলজি পরিকাঠামো। হংকং আমেরিকা এবং আরও বেশ কিছু দেশের সরকারি দফতরে এর আগে বেশ কিছু বার হানা দিয়েছে এই সাইবার সেনা গ্রুপ।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি