চাঁদে অবতরণ করেছে চীনা মহাকাশযান

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
২ ডিসেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০৪:৪০

চাঁদে অবতরণ করেছে চীনা মহাকাশযান

১১২ ঘণ্টার পথ পাড়ি দিয়ে চাঁদে পৌছালো চীনা চন্দ্রযান। মঙ্গলবার এটি চাঁদের কক্ষপথে অবতরণ করেছে বলে জানিয়েছে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে চীনের হাইয়ান প্রদেশ থেকে পাঠানো চন্দ্রযানটি একটি রকেটে করে উৎক্ষেপণ করা হয়। ১১২ ঘণ্টার যাত্রা শেষে চন্দ্রযানটি শনিবার পৃথিবীর উপগ্রহ চাঁদের কক্ষপথে প্রবেশ করে। এরপর গতকাল মঙ্গলবার চীনা স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে চাঁদের কাছে অবতরণ করে।

জানা গেছে, চন্দ্রপৃষ্ঠে নামার পর চন্দ্রযানটি দুই কিলোগ্রাম নমুনা সংগ্রহ করে একটি কন্টেইনারে আবদ্ধ করে রাখে। এই মহাকাশযানে একটি অর্বিটার ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানো ও ফিরিয়ে আনা সক্ষমতার দুটি রোবট (বিশেষ যান) রাখা হয়েছে। কাজ শেষে মানুষবিহীন ওই চন্দ্রযান ৩ লাখ ৮০ হাজার কিলোমিটার দূরে চাঁদের কক্ষপথে অবস্থান করা মূল মহাকাশযানে ফিরবে। তরপর পৃথিবীতে ফিরিয়ে আনা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

দীর্ঘ ৪০ বছরের মহাকাশ গবেষণায় চীনই প্রথম চন্দ্রযান পাঠালো। এতে সফল হলে আমেরিকা, রাশিয়ার পর চীনই হবে বিশ্বের তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে পাথর আনবে। গত জুলাইয়ে তারা মঙ্গলে মহাকাশযান পাঠিয়েছে। ২০২২ সালে চীন মহাকাশ গবেষণাকেন্দ্র স্থাপনের পরিকল্পনা করেছে। ২০২৯ সালে হবে তাদের বৃহস্পতি অভিযান। কিন্তু তার আগেই রীতিমতো সাড়া ফেলে দিয়েছে চীন।

চীনের সবচেয়ে বড় রকেট লং মার্চ ৫ থেকে পাঠানো হয়েছে মহাকাশযানটি। আট হাজার ২০০ কেজি ওজনের মহাকাশযানটি  চাঁদের কক্ষপথে পৌঁছবার পর শুরু করেছে চন্দ্রপৃষ্ঠে অবতরণের কাজ। সব কিছু ঠিক থাকলে ২৩ দিন পরে তা আবার ফিরে আসবে পৃথিবীতে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি