যেসব কারণে নষ্ট হতে পারে ফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
২১ মার্চ ২০২১, রবিবার
প্রকাশিত: ০৬:১৫

যেসব কারণে নষ্ট হতে পারে ফোন

প্রযুক্তির কারণে পুরো বিশ্ব এখন আমাদের মুঠের ভিতরে। আর যার কল্যাণে এই অসাধ্য সাধন সেই মুঠোফোন বা স্মার্ট ফোনের অতিরিক্ত ব্যবহারে শারীরিক ও মানসিক নানা সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। তবে প্রিয় ফোন চালাতে গিয়ে নিজের ক্ষতি হলে যতটা উদাসিন ঠিক বিপরিত ফোন নষ্টের কোন কারণ হলে সেটা সারানোর ব্যাপারে বা সমাধান খুঁজতে। স্মার্টফোনের কিছু লক্ষণে বুঝতে পারবেন ডিভাইসটির ক্ষতি হচ্ছে। আর সেক্ষেত্রে আপনি আপনার ফোনের ব্যাপারে দ্রুত কয়েকটি ব্যবস্থা নিতে পারেন।

একবার হলেও রিস্টার্ট করুন: আপনার ফোনকে সপ্তাহে অন্তত একবার হলেও রিস্টার্ট করবেন, তার একাধিক কারণ রয়েছে। এতে ফোনের মেমোরি ভালো রাখে, ক্রাশ প্রতিরোধ করা যায়, ফোন আরো ভালোভাবে চলে এবং ব্যাটারির আয়ু বাড়ানো যায়।

অ্যাপস ব্যবহার: বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, অ্যাপস বন্ধ করা হলেও তা আসলে সত্যিকার অর্থে বন্ধ হয় না। কেননা তা দ্রুত আবার লোড হওয়ার জন্য বন্ধ করার পরও অ্যাক্টিভ হয়ে যায়। এর ফলে , এমনভাবে অ্যাপস অ্যাক্টিভ থেকে ধীরে ধীরে ফোনের মেমোরি এবং ব্যাটারি শেষ করতে থাকে। যে কারণে, ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। ফোন রিস্টার্ট করলে খোলা অ্যাপসগুলো পুরোপুরি বন্ধ হয় এবং র‌্যাম বাঁচে।

ফোনের ব্যাটারি চার্জ: ফোন নানা কারণে ক্র্যাশ করতে পারে কিন্তু আপনি যদি ফোন রিস্টার্ট না করেন তাহলে তার প্রভাব এক্ষেত্রে স্পষ্টভাবেই পড়তে পারে। প্রতিটি আপডেট, পেজ লোড এবং অ্যাপ ইনস্টল অথবা ডিলেটের সময় ফোনের অপারেটিং সিস্টেমের কোড অ্যাড হয় অথবা মুছে যায়। ফোন রিস্টার্ট করা হলে ফোন ভালো কাজ করে।

চার্জের নির্দিষ্ট ব্যবহার: অনেক সময় আমরা তাড়াহুড়োতে ফোনের ব্যাটারি চার্জ সম্পূর্ণভাবে শেষ না করেই আবার চার্জে বসায় যার ফলে ব্যাটারি লাইফ অনেক কমে। এজন্য বলা হয়, আপনি আপনার ফোনের ব্যাটারি চার্জ শূন্য শতাংশে নামিয়ে নিয়ে আনুন এবং তারপর ১০০ শতাংশ চার্জ করুন।

ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি