পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে যা জানা জরুরী

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
৩ এপ্রিল ২০২১, শনিবার
প্রকাশিত: ০৬:১২

পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে যা জানা জরুরী

পথে বের হয়েছেন তখন দেখলেন ফোনে চার্জ শেষের দিকে। অথচ আপনার ফোনটার চার্জ থাকা অর্থাৎ ফোনটা অনেক বেশি জরুরী। তাহলে কি করবেন? এমন সময়ে আপনার পথের পাথেয় হয়ে থাকবে পাওয়ার ব্যাংক। আর এদিকে ত্রাতা হয়ে থাকা পাওয়ার ব্যাংকেই যদি ঝামেলা থাকে তাহলে সমস্যার ষোল কলা পূর্ণ!

বাজারে ব্যাপক চাহিদা থাকায় কতিপয় অসাধু ব্যবসায়ী নকল ও নিম্নমানের পাওয়ার ব্যাংক বিক্রি করে ক্রেতাদের ধোঁকা দেয়। সেজন্য একটি ভালো মানের কার্যকারি পাওয়ার ব্যাংক কেনার আগে যে বিষয়গুলো ক্রেতা হিসেবে আপনার জানাটা দরকার। আজ আমরা জানাচ্ছি পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে কিছু জরুরী পরামর্শ।

৥ যে কোম্পানির কিংবা মডেলেরই পাওয়ার ব্যাংক কিনুন, তাতে একসঙ্গে অন্তত দু’টি বা তার বেশি স্মার্টফোন চার্জ দেওয়ার সুযোগ রয়েছে কি না দেখে নিন। পাশাপাশি এটাও দেখা জরুরি যে, পাওয়ার ব্যাংকটিতে ব্যাটারির ‘স্টেটাস ইন্ডিকেটর’ রয়েছে কি না। এই ধরনের ইন্ডিকেটর থাকলে, পকেটের পাওয়ার ব্যাংক ব্যাটারির চার্জ কতটা রয়েছে, সেটা সহজে দেখে নিতে পারবেন এবং সেই অনুসারে ব্যবহার করতে পারবেন।

৥ কিছু বিশেষ কোম্পানির পাওয়ার ব্যাংক রয়েছে, যেগুলি আকারে বেশ বড়। আকার বড় বলেই, আপনি বেশি পাওয়ার ব্যাকআপ পাবেন- এমনটা ভেবে নিলে ভুল করবেন। বরং পাওয়ার ব্যাকআপের বিষয়টা পুরোপুরি নির্ভর করে ভিতরে থাকা ব্যাটারির গুণগত মানের উপরে। তাই এমন পাওয়ার ব্যাংক কিনুন, যেটি আপনি সহজে পকেটে ঢুকিয়ে নিতে পারবেন।

৥ পাওয়ার ব্যাংক কিনুন প্রয়োজন অনুসারে। সারা দিনে একটি না একাধিক স্মার্টফোন চার্জ করবেন এবং কতবার চার্জ করবেন- সেই অনুসারে পাওয়ার ব্যাংক পছন্দ করুন। দরকার হলে বেশি পাওয়ার ক্যাপাসিটির ব্যাংক কেনা যেতেই পারে, কিন্তু সেটিকে ফুল চার্জ দিতে সময় লাগবে। তবে ক্যাপাসিটি বেশি হলে বেড়াতে যাওয়ার সময়ে কাজে লাগে বেশি। পাওয়ার ব্যাংক একবার ফুল চার্জ দিয়ে নিলে একাধিক ফোনে একাধিক বার চার্জ দেওয়া যায়।    

৥ স্থানীয় কোনও কোম্পানির কিংবা কম দামের প্রলোভনে পাওয়ার ব্যাংক না কেনাই ভাল। চেষ্টা করুন, কোনও নামী ব্র্যান্ডের পাওয়ার ব্যাংক কেনার।  এছাড়া যে পাওয়ার ব্যাংকটি কিনছেন, সেটিতে লিথিয়াম-পলিমার ব্যাটারি রয়েছে কি না দেখে নিন।

৥ পাওয়ার ব্যাংক কেনার আগে এর ওয়ারেন্টি আছে কি না দেখে নিন। এছাড়া বাজারে নকল পাওয়ার ব্যাংক পাওয়া যায়। ই-কমার্স সাইট থেকে পাওয়ার ব্যাংক কেনার আগে সতর্ক থাকুন।


ব্রেকিংনিউজ/নিহে

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি