১৫০ রানেই অলআউট বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:২৭ আপডেট: ০৫:৩৮

১৫০ রানেই অলআউট বাংলাদেশ

টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে। শুরুর বিপর্যয় কেউই কাটাতে পারেনি। ভারতীয় বোলারদের জবাব দিতে পারেননি বাংলাদেশী ব্যাটাররা। দুই ম্যাচ সিরিজে প্রথম ম্যাচে প্রথম ইনিংসে টাইগার ব্যাটসম্যানরা ব্যাট করলেন মাত্র ৫৮.৩ ওভার। তাতে ১৫০ রানে অলআউট মমিনুল হকরা। 

মাঝে ছোট ছোট কয়েকটা জুটি হয়েছে যা বিপর্যয় কাটানোর জন্য যথেস্ট ছিল না। উমেশ, ইশান্ত, শামি, অশ্বিনদের বলে একের পর এক সাজঘরের পথে হাটলেন। ব্যাটিং দেখে মনে হয়েছে এরা নতুন ব্যাট করতে নেমেছে।   

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নতুন অধিনায়ক মুমিনুল হক।  এ ম্যাচ দিয়ে শুরু হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। 

উইকেটে ঘাস যথাযথ কাজে লাগিয়েছেন ভারতীয় পেসাররা। সুইং পসরা সাজায় উমেশ যাদব আর ছন্দময় বোলিংয়ে টাইগার ব্যাটারদের দিশেহারা করেন ইশান্ত শর্মা। গতির ঝড় তোলেন মোহাম্মদ শামি। অশ্বিনের ঘূর্ণি-সে তো পড়াই ভার। যেন অর্থনীতির থিউরি! 

এমন শৈল্পিক বোলিংয়ে টালমাটাল বাংলাদেশী ব্যাটিং লাইনআপ। শুরু হয় দলীয় ১২ রানে। উমেশের বলে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। এ রেশ না কাটতেই ইশান্ত ফেরালেন সাদমানকে। পরে মোহাম্মদ মিঠুনকে নিয়ে খেলা ধরার চেষ্টা করেন মুমিনুল। তবে তাতে বাদ সাধেন শামি। মিঠুনকে এলবিডব্লিউর ফাদেঁ ফেলেন তিনি।

৩১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেখানে থেকে টেনে তোলার চেষ্টা করেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। ধীরে ধীরে প্রতিরোধ গড়ে তোলেন তারা। পথিমধ্যে মুশফিক দুইবার এবং মুমিনুল একবার জীবন পান। ৩ উইকেটে ৬৩ রান নিয়ে লাঞ্চে যান এ জুটি।

বিরতির পর ছন্দময় ক্রিকেট খেলতে থাকেন মুমিনুল-মুশফিক। তবে হঠাৎ পথ হারান মুমিনুল। দলীয় ৯৯ রানে অশ্বিনের বল ছেড়ে দিয়ে পরিষ্কার বোল্ড হয়ে ফেরেন তিনি। সাজঘরে ফেরত আসার আগে লড়াকু ৩৭ রান করেন পয়েট অব ডায়নামো। ফলে ফের বিপাকে পড়ে বাংলাদেশ।

এ পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হন মাহমুদউল্লাহ রিয়াদ। অশ্বিনের সোজা বল সুইপ খেলতে গিয়ে বোল্ড হয় তিনি।  দলীয় ১১৫ রানে তাকে হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

সতীর্থদের যাওয়া-আসার মিছিলের মধ্যে ভরসার প্রতীক হয়ে ছিলেন মুশফিক। তবে লব্ধ সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি তিনি। মোহাম্মদ শামির বলে ক্লিন বোল্ড হয়ে ফেরত আসেন মিস্টার ডিপেন্ডেবল।

ফেরার আগে সংগ্রামী ৪৩ রান করেন মুশফিক। ফলে ক্যারিয়ারে ১৯তম ফিফটি ছোঁয়া হয়নি তার। সেই সঙ্গে মোহাম্মদ আশরাফুলকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ হারান তিনি। ভারতের বিপক্ষে টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী (৩৮৬) থাকেন লিটল মাস্টারই। ৭ রানে পিছিয়ে দ্বিতীয় স্থানে উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

মুশফিকের বিদায়ে আকাশ ভেঙে পড়ে বাংলাদেশের সামনে। তার পরই এলবিডব্লিউ হয়ে ফেরেন মেহেদী হাসান মিরাজ। তিনি রানের খাতায় খুলতে পারেননি। এরপর ১৪০ থেকে ১৫০ রানে যেতেই বিদায় নেন লিটন, তাইজুল ও এবাদত হোসেন। 

ব্রেকিংনিউজ/এএফকে

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি