এমন দিন বহুদিন দেখে না বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার
প্রকাশিত: ০১:২১ আপডেট: ০৪:০৯

এমন দিন বহুদিন দেখে না বাংলাদেশ

২২২ রানের দুর্দান্ত এক জুটি গড়ে অধিনায়ক মুমিনুল হক সৌরভ যখন প্যাভিলিয়নের পথ ধরেছেন বাংলাদেশ তখন বড় সংগ্রহের পথে। লিডটাও ততক্ষণে দাঁড়িয়েছে ১২৯ রানে। দলীয় ৩৯৪ রানে টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেয়া মুমিনুল ফিরেছেন ১৩২ রানের অনবদ্য এক ইনিংস খেলে। অধিনায়কের সেঞ্চুরির দিনে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমও কম যাননি। এ প্রতিবেদন লিখা পর্যন্ত ১২৭ রান নিয়ে ব্যাট করছেন মিস্টার ডিপেন্ডেবল। 

এর আগে গেল নভেম্বরে ভারতের বিপক্ষে দুই টেস্টে ইনিংস ব্যবধানে হার, কদিন আগেই রাওয়ালপিণ্ডিতে পাকিস্তানের কাছে ইনিংস হার- সব মিলিয়ে কিছুতেই যেন কিছু হচ্ছিল না। জাতীয় দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গোও বারবার বলছিলেন, টেস্টে বাংলাদেশকে ভালো দল হিসেবে গড়ে তুলতে অনেক কাজ করতে হবে। দলকে ঢেলে সাজানোর ইঙ্গিত হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে পাঠানো হয় বিশ্রামে। একাদশে জায়গা হয়নি রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমানের। 

তবে গেল কয়েক মাসে বাংলাদেশের যে হতচ্ছাড়া পারফরম্যান্স তাতে সব কিছু ছাপিয়ে আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসানের নাম বারবার ঘুরেফিরে আসছিল। এরই ফাঁকে তরুণদের নানাভাবে পরখ করছিল বিসিবি। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্টে হার; ভারত ও পাকিস্তানের বিপক্ষেও শোচনীয় পরাজয় যে বাংলাদেশের ক্রিকেটকে বিশেষত টেস্ট খেলার যোগ্যতাকে নতুন করে প্রশ্নের মুখে ছুড়ে দিয়েছিল। 

কিন্তু ঘুরে দাঁড়ানোর মন্ত্রটা যে অজানা নয়, সেটি মুশফিক ও মুমিনুলের ব্যাটে আবারও প্রমাণ পেলো বাংরাদেশ। ৬ ম্যাচ ও ১৪ মাস পর টেস্টের প্রথম ইনিংসে লিড পাওয়া। সবশেষ ২০১৮ সালে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজকে ১১১ রানে অলআউট করে ৩৯৭ রানের লিড নিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচটি জিতেছিল ইনিংস ব্যবধানে। 

এর পর নিউজিল্যান্ড সফরে ২ ম্যাচ, আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে একমাত্র টেস্ট, ভারত ও পাকিস্তান সফলে তিন টেস্টে একবারও লিড পায়নি বাংলাদেশ। বরং ওই ছয় টেস্টেই বরণ করতে হয়েছে করুণ পরাজয়। 

এবার জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের আগে সংবাদ সম্মেলনে এসে বড় কিছু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক। এরই অংশ হিসেবে সফরকারীদের ২৬৫ রানে বেঁধে ফেলা। জবাবে ব্যাট করতে নেমে অনেকদিন পর লিড নেয়া এবং বড় সংগ্রহের পথে অগ্রসর হওয়া। একইসঙ্গে এক ইনিংসে দুই ব্যাটসম্যানের সেঞ্চুরি পাওয়া। মিরপুর টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত ভাগ্যদেবী যেন মুশফিক-মুমিনুলদের মাথার ওপর আশীর্বাদ হয়ে আসন পেতেছেন। সাদা পোশাকে এমন দিন বহুদিন দেখে না বাংলাদেশ।

ব্রেকিংনিউজ/এমআর 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি