বিশ্ব আর্চারি থেকে অনুদান পেলেন রোমান সানা

স্পোর্টস ডেস্ক
৭ জুলাই ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৫৯

বিশ্ব আর্চারি থেকে অনুদান পেলেন রোমান সানা

করোনা ভাইরাসের এ সংকটময় সময়ে বিশ্ব আর্চারি ফাউন্ডেশন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্বের নানান দেশের আর্চারদের দিকে। করোনার কারণে খেলা বন্ধ থাকায় স্বাভাবিকভাবে অর্থনৈতিক সমস্যায় পড়েছেন আর্চাররাও। এবার তাদের পাশে দাঁড়াল বিশ্ব আর্চারি সংস্থা।

যেখানে রয়েছে বাংলাদেশের এক নম্বর আর্চার রোমান সানারও নাম। তিনি বিশ্ব আর্চারি সংস্থা থেকে পাবেন ৫ হাজার ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৪ লাখ টাকার কিছু বেশি। খুব শিগগিরই এ টাকা চলে আসবে রোমান সানার ব্যাংক একাউন্টে। এর আগে কিছু আনুষঙ্গিক কাজ শেষ করতে হবে সানাকে।

এ টাকা দেয়ার আগে বিশ্ব আর্চারি ফাউন্ডেশন আবার জুড়ে দিয়েছে শর্ত। নিজের ইচ্ছেমত পুরো টাকাটা খরচ করা যাবে না। এর মধ্যে ৮০ শতাংশ অর্থাৎ প্রায় ৩ লাখ ২০ হাজার টাকা খরচ করতে হবে আর্চারি সংশ্লিষ্ট কাজে। বাকিটা খরচ করা যাবে ব্যক্তিগত প্রয়োজনে। এক্ষেত্রে নিজের মায়ের চিকিৎসার জন্যই বাকি ২০ শতাংশ খরচ করবেন তিনি।

মঙ্গলবার (৭ জুলাই) দুপুরে রোমান সানা জানিয়েছেন, এ অনুদানের ব্যাপারে তিনি গত মাসে আবেদন করেছিলেন। যার নিশ্চয়তা এসেছে সপ্তাহখানেক আগে। এখন শুধু ব্যাংক একাউন্ট ও অন্যান্য কিছু কাজ শেষ করলেই চলে আসবে অনুদানের পুরো টাকা।

রোমান সানা বলেছেন, ‘এক মাস আগে আমি আবেদন করেছিলাম। এক সপ্তাহ আগে কনফার্মেশন মেইল পেয়েছি। তবে টাকা খরচের ব্যাপারেও শর্ত দেয়া রয়েছে। মোট টাকা ৮০ শতাংশ আর্চারির কাজেই ব্যবহার করতে হবে। বাকিটা নিজের প্রয়োজনে ভাঙতে পারব। আমি ঠিক করেছি মায়ের চিকিৎসার কাজে ব্যবহার করব টাকাটা।’

সারা বিশ্বের আর্চারদের সহযোগিতা করার জন্য একটি তহবিল গঠন করেছিল বিশ্ব আর্চারি ফাউন্ডেশন। যেখানে সর্বমোট জমা পড়েছে ১ লাখ ৯০ হাজার ডলার। এ টাকা বিতরণের জন্য আবেদনের আহ্বান করা হয়েছিল। যেখানে আবেদন করেন মোট ১২২ জন আর্চার। রোমান সানাও ছিলেন সেখানে।

প্রাথমিক এ তালিকা থেকে প্রথমে ৪০ জনকে বাছাই করা হয়। পরে আরও যাচাই-বাছাই শেষ করে ১৯ দেশের মোট ৩৫ জন আর্চারকে অনুদান দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সবাইকে দেড় হাজার থেকে সাড়ে ৭ হাজারের ডলারের মধ্যে সাহায্য দেয়া হবে। সানা পেয়েছেন ৫ হাজার ডলার।

যে ৩৫ জন আর্চার অনুদান পাবেন
রোমান সানা (বাংলাদেশ), অদ্রি এডিকম (ফ্রান্স), স্টিভ অ্যান্ডারসন (যুক্তরাষ্ট্র), রক বাইজ্যাক (স্লোভেনিয়া), ডোমাগোজ বুডেন (ক্রোয়েশিয়া), চিন ওয়াই সুয়ান (চাইনিজ তাইপে), ক্যাসিডি কক্স (যুক্তরাষ্ট্র), রজত চৌহান (ভারত), সজীব ডি সিলভা (শ্রীলঙ্কা), ক্রিসপিন ডুয়েনাস (কানাডা), হুয়ান ই জু (চাইনিজ তাইপে), খাতুনা লরিগ (যুক্তরাষ্ট্র), আন্দ্রে মার্কোস (স্পেন), আলেক্সান্দা মিরকা (মলদোভা), তাতে মরগ্যান (যুক্তরাষ্ট্র), লিন্ডা ওচোয়া অ্যান্ডারসন (যুক্তরাষ্ট্র), সার্জিও পাজলি (ইতালি), পাইগ পিয়ারস (যুক্তরাষ্ট্র), সেব পিনাউ (ফ্রান্স), লাশা খাকাজ (জর্জিয়া), পিয়েরে প্লিহন (ফ্রান্স), সারাহ প্রায়েলস (বেলজিয়াম), অ্যালেক্সিস রুইজ (যুক্তরাষ্ট্র), আমান সাইনি (ভারত), মাইক স্কোলেশর (নেদারল্যান্ডস), ম্যাট স্টুটজম্যান (যুক্তরাষ্ট্র), অ্যাডাম টেলর (আয়ারল্যান্ড), মার্সেলা টনিওলি (ইতালি), মারিও ভাভরো (ক্রোয়েশিয়া), রিক ফন ডার ভ্যান (নেদারল্যান্ডস), মারিয়া আন্দ্রে ভারজিলিও (ইতালি), ড্যানিয়েল উইনজেল (দক্ষিণ আফ্রিকা), স্টিভ উইজলার (নেদারল্যান্ডস), রিও ওয়াইল্ড (যুক্তরাষ্ট্র) এবং জ্যাক উইলিয়ামস (যুক্তরাষ্ট্র)।

ব্রেকিংনিউজ/এএফকে

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি