দাবাকে স্কুল পর্যায়ে ছড়াতে চান আইজিপি বেনজীর

স্টাফ করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২০, বুধবার
প্রকাশিত: ১২:৩৫

দাবাকে স্কুল পর্যায়ে ছড়াতে চান আইজিপি বেনজীর

শিশুর মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশ ঘটানোর জন্য দাবা খেলাকে স্কুল পর্যায়ে ছড়িয়ে দিতে চান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বাংলাদেশ চেস ফেডারেশন ও সাউথ এশিয়ান চেস কাউন্সিলের (এসএসিসি) প্রেসিডেন্ট ড. বেনজীর আহমেদ।

মঙ্গলবার (৭ জুলাই) রাতে ঢাকায় পুলিশ হেডকোয়ার্টার্সে জুমে (ভার্চুয়াল) প্রি-বোর্ড এসএসিসি বোর্ড মিটিংয়ে সভাপতির বক্তব্যে এ কথা জানান বেনজীর আহমেদ।

এ সময় পুলিশপ্রধান দাবা খেলার মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের মধ্যে 'সাসটেইনেবল পার্টনারশিপ' গড়ে তোলার দৃঢ় প্রত্যয়ের কথাও জানান।

সভায় এসএসিসির চিফ এক্সিকিউটিভ অরুণ মুথুসামি, ফিদে প্রেসিডেন্টস এডভাইজার ও এসএসিসি অবজারভার বেরিক বালগাবায়েব, যুক্তরাজ্যের দাবা কনসালট্যান্ট শ্যারন হোয়াটলি, স্পেনের দাবা কনসালট্যান্ট লুইস ব্লাস্কো দ্য ক্রুজ অংশ নেন।

সভায় যুক্তরাজ্য ও স্পেনের দাবা কনসালট্যান্টরা জিব্রাল্টার ও স্পেনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে দাবাকে জনপ্রিয় করার ক্ষেত্রে তাদের কার্যক্রম ও অভিজ্ঞতা তুলে ধরেন। দাবার মাধ্যমে ফিজিক্যালি চ্যালেঞ্জ শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটানোর কথাও তারা উল্লেখ করেন।

দাবার উন্নয়নের ক্ষেত্রে কনসালট্যান্টদের অভিজ্ঞতা একটি নতুন দ্বার উন্মোচনের সুযোগ ঘটাবে উল্লেখ করে এসএসিসি প্রেসিডেন্ট বেনজীর আহমেদ বলেন, ‘আমরা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে শিশু-কিশোরদের জন্য স্কুল পর্যায়ে দাবাকে জনপ্রিয় করে তুলতে চাই।’

শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও রেস্টুরেন্ট, ক্যাফে, মাঠে-ময়দানে দাবাকে ছড়িয়ে দিয়ে মানুষের মধ্যে সামাজিক সম্প্রীতি গড়ে তোলার ক্ষেত্রেও উদ্যোগ নেয়া হবে বলে জানান ড. বেনজীর আহমেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ চেস ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, যুগ্ম সম্পাদক ও অতিরিক্ত ডিআইজি ড. শোয়েব রিয়াজ আলম প্রমুখ।

ব্রেকিংনিউজ/টিটি/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি