ফুটবল বোঝেন না বার্তামেউ: লা লিগা সভাপতি

স্পোর্টস ডেস্ক
২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:০৫

ফুটবল বোঝেন না বার্তামেউ: লা লিগা সভাপতি

সদ্য সাবেক হওয়া বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তামেউর ফুটবল জ্ঞান সম্পর্কে নিয়ে প্রশ্ন তোলেননি এমন সমর্থক খুঁজে পাওয়াই কঠিন। সমৃদ্ধ প্রজেক্ট গড়ে না ওঠা, ভালো ফুটবলার কিনতে না পারা, আর্থিক কাঠামো ভেঙে পড়াসহ মেসির ক্লাব ছাড়তে চাওয়ার কারণেও জড়িয়ে গেছে তার নাম। এবার তার ফুটবল বাণিজ্য সম্পর্কে জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন স্বয়ং লা লিগা সভাপতি হ্যাভিয়ার তেবাস।

বেশ কিছু দিন থেকেই ফুটবলের বর্তমান কাঠামোর সংস্কারের নানা সংবাদ উঠে আসছে। তার মধ্যে একটি ছিল ইউরোপের শীর্ষ দলগুলো নিয়ে একটি জমজমাট আসর 'ইউরোপিয়ান সুপার লিগ' আয়োজনের প্রস্তাব। আর পদত্যাগের আগে এ প্রস্তাবে রাজী হওয়ার ঘোষণা দিয়েছিলেন বার্তামেউ। আর কারণে তাকে ফুটবল বাণিজ্য সম্পর্কে অজ্ঞ বলেছেন তেবাস।

ইউরোপিয়ান সুপার লিগ শুরু হলে নিশ্চিতভাবে অস্তিত্ব সংকটে পড়বে ইউরোপের সবচেয়ে জমজমাট আসর চ্যাম্পিয়ন্স লিগ। আর দেশের লিগগুলোর প্রতি আগ্রহ কমবে সমর্থকদের। সেরা দলগুলোর সমন্বয়ে লম্বা সময় ধরে আয়োজিত এ লিগেই আকর্ষণ থাকবে তাদের। যে কারণে সব ফুটবল বোর্ডই এ প্রস্তাবের বিরোধিতা করেছে। ব্যতিক্রম নয় লা লিগাও।

আগের দিন বার্সেলোনার প্রেসিডেন্ট পদ থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন বার্তামেউ। যদিও তার বিপক্ষে অনাস্থা ভোট আয়োজনের প্রস্তুতি চলছিল। বর্তমানে যে অবস্থা তাতে নির্বাচনে হার অনেকটা নিশ্চিত ছিল তার। সেক্ষেত্রে পদত্যাগ করতেই হতো তাকে। তবে এর আগের দিনই পদত্যাগ করবেন না বলে জানিয়েছিলেন। কিন্তু অবস্থাদৃষ্টে শেষ পর্যন্ত আগেই সর যান তিনি।

একই দিনে ইউরোপিয়ান প্রিমিয়ার লিগে বার্সেলোনার রাজী হওয়ার কথাও বলেছিলেন বার্তামেউ, 'আর্থিক সংকট নিরসনে আজ আমি একটা ভালো সংবাদ জানাচ্ছি। আমরা ইউরোপিয়ান সুপার লিগে যুক্ত হওয়ার প্রস্তাব মেনে নিয়েছি। তবে অবশ্যই প্রতিনিধিদের পরবর্তী সমাবেশে অনুমোদন পেলেই এর বাস্তবায়ন করা হবে। এছাড়া আমরা ক্লাব বিশ্বকাপের নতুন সংস্করণেও রাজী হয়েছি।'

আর বার্তামেউ এ প্রস্তাবে রাজী হওয়ায় তার ফুটবল জ্ঞান নিয়েই প্রশ্ন তুলেছেন লা লিগা সভাপতি, 'দুর্ভাগ্যজনকভাবে বার্তামেউ তার শেষ দিনে (বার্সেলোনার) একটি ভৌতিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার ঘোষণা দিয়েছিল যা এফসি বার্সেলোনাকে ধ্বংস করে দেবে এবং ফুটবল সে যে শিল্প সম্পর্কে অজ্ঞ, বিষয়টি নিশ্চিত করেছে। শেষ দিকে অনেক ভুলের কারণে অনেক সাফল্য পাওয়া একজন প্রেসিডেন্টের দুঃখজনক সমাপ্তি। '

তবে বার্সেলোনা একাই ইউরোপিয়ান সুপার লিগের প্রস্তাবে রাজী হয়নি। লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডসহ আরও বেশ কিছু বড় নাম রয়েছে সেখানে। রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদ, পিএসজি, জুভেন্টাস ও বায়ার্ন মিউনিখের মতো ক্লাবগুলো অংশ নিতে পারে। আর রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে এই আসরের স্বপ্নদ্রষ্টা বলা হচ্ছে।

ব্রেকিংনিউজ/এএফকে

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি