যেসব নতুন নিয়ম করল আইসিসি!

স্পোর্টস ডেস্ক
২১ নভেম্বর ২০২০, শনিবার
প্রকাশিত: ১১:৫৬

যেসব নতুন নিয়ম করল আইসিসি!

পরবর্তী চেয়ারম্যান নির্বাচন নিয়ে আইসিসির ত্রৈমাসিক বোর্ড সভার মূল এজেন্ডা ছিল। প্রথম রাউন্ডে দুই প্রার্থীর কেউ প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ভোটাভুটি গড়িয়েছে দ্বিতীয় রাউন্ডে। তবে নতুন চেয়ারম্যানের ভাগ্য ঝুলে থাকলেও বৃহস্পতিবার প্রধান নির্বাহীদের সভায় গৃহীত হয়েছে নতুন কিছু সিদ্ধান্ত।

নতুন পদ্ধতিতে ফাইনালিস্ট বাছাই
করোনার প্রকোপে বদলে যাওয়া পরিস্থিতির প্রভাব পড়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরে। নির্ধারিত সময়ের মধ্যে এবারের আসর শেষ করতে নতুন পন্থা অবলম্বন করছে আইসিসি। নতুন নিয়মে দুই ফাইনালিস্ট বাছাইয়ের জন্য সর্বোচ্চ পয়েন্টের পরিবর্তে প্রাপ্ত পয়েন্টের শতকরা হার হিসাব করা হবে। ক্রিকেট কমিটির সুপারিশের পর গত পরশু এই নিয়ম আইসিসির আনুষ্ঠানিক অনুমোদন পেয়েছে। করোনার কারণে বাতিল বা স্থগিত হওয়া সিরিজগুলো হিসাবের বাইরে রেখেই ২০২১ সালের জুনে ফাইনাল আয়োজন করতে চায় আইসিসি।

ফাইনালের আগে প্রাথমিক সূচিতে থাকা সব সিরিজ শেষ করা সম্ভব নয়। তবে সামনের সিরিজগুলোয় ভালো করে পয়েন্টের হার বাড়িয়ে নেয়ার সুযোগ থাকছে সব দলের। বর্তমানে পয়েন্টের হারে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ৩৬০ পয়েন্টের জন্য খেলে তারা পেয়েছে ২৯৬ পয়েন্ট। অস্ট্রেলিয়ার পয়েন্টের হার ৮২.২ শতাংশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ভারত (৭৫%) ও ইংল্যান্ড (৬০.৮৩%)। এই তালিকায় বাংলাদেশের অবস্থান তলানিতে। এখনও পয়েন্টের খাতা খুলতে না পারায় নতুন নিয়মে কোনো লাভ হবে না বাংলাদেশের।

বেঁধে দেয়া হল ন্যূনতম বয়স
আইসিসির নতুন নিয়মে বিশেষ কোনো ব্যতিক্রম ছাড়া এখন থেকে বয়স অন্তত ১৫ বছর না হলে আন্তর্জাতিক পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না কোনো ক্রিকেটার। ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই, অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও প্রযোজ্য হবে এই নিয়ম। খেলোয়াড়দের নিরাপত্তা ও সুরক্ষার কথা ভেবেই এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে আইসিসি। ১৯৯৬ সালে মাত্র ১৪ বছর ২২৭ দিন বয়সে টেস্ট অভিষেক হয়েছিল পাকিস্তানের হাসান রাজার। নতুন নিয়মে তার সেই রেকর্ড চিরস্থায়ী হয়ে যেতে পারে। তবে ১৫ বছরের কম বয়সীদের জন্য আন্তর্জাতিক ক্রিকেটের দুয়ার একেবারে বন্ধ হয়ে যায়নি। বিশেষ পরিস্থিতিতে এমন কাউকে খেলার অনুমতি দিতে পারে আইসিসি।

পেছাল মেয়েদের টি ২০ বিশ্বকাপ
মেয়েদের পরবর্তী টি ২০ বিশ্বাকাপ তিন মাস পিছিয়ে দেয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালের নভেম্বরের পরিবর্তে এখন সেটি হবে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে। এর আগে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ এক বছর পিছিয়ে ২০২২ সালে নিয়ে গেছে আইসিসি। তবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। আগামী জানুয়ারিতে বাংলাদেশে হওয়ার কথা এই টুর্নামেন্ট।

কে বসবেন আইসিসির মসনদে?
সংস্থার অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা ও নিউজিল্যান্ডের ক্রিকেট প্রধান ক্রেগ বারক্লের মধ্যে চলছে আইসিসির মসনদে বসার লড়াই। নির্বাচনে জিততে ১৬ ভোটের মধ্যে অন্তত ১১ ভোট পেতে হবে। প্রথম রাউন্ডে বারক্লে ১০ ও খাজা ছয় ভোট পেয়েছেন। পরের দুই রাউন্ডে বারক্লে নিজের বাক্সে আরেকটি ভোট বাড়াতে না পারলে নিয়ম অনুযায়ী খাজাই পাবেন স্থায়ী চেয়ারম্যানের দায়িত্ব।
 
ব্রেকিংনিউজ/এএফকে 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি