পাল্লেকেলেতে লজ্জায় ডুবলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
৩ মে ২০২১, সোমবার
প্রকাশিত: ১২:০৮ আপডেট: ১২:১১

পাল্লেকেলেতে লজ্জায় ডুবলো বাংলাদেশ

ফলোঅনে পড়ার পরও বাংলাদেশকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে পাঠায়নি শ্রীলঙ্কা। বরং তৃতীয় ইনিংসে দ্রুত রান তুলে ৪৩৭ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে দেয়। সেই পাহাড় টপকে ইতিহাস গড়তে গিয়ে লজ্জার হার মাথায় তুলে নিয়েছে বাংলাদেশ। 

সিরিজের প্রথম টেস্ট ড্র হওয়ার পর দ্বিতীয় টেস্টে ২০৯ রানের বিশাল এক জয়ে সিরিজটা জিতে নিয়েছে শ্রীলঙ্কা। আর সেই পথে বল হাতে রেকর্ড গড়েছেন অভিষিক্ত লঙ্কান স্পিনার প্রবীন জয়াবিক্রমা। দুই ইনিংসে নিয়েছেন ১১ উইকেট। 

প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করেছিল লঙ্কানরা। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২৫১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ২৪১ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ১৯৪ রান তুলে বাংলাদেশকে ৪৩৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় স্বাগতিকরা। 

হাতে প্রায় পৌনে দুই দিন সময় ছিল। বাংলাদেশকে জিততে হলে সেই রেকর্ডই করতে হতো, ১৪০ বছরের টেস্ট ইতিহাসে যা এর আগে কখনও হয়নি। কিন্তু রেকর্ড গড়ে জেতা তো দূরে, সম্মানজনক হারটাও কপালে জুটলো না মুমিনুলদের। নিজেদের প্রথম ইনিংসে ২৫১ রান করার পর দ্বিতীয় ইনিংসে অলআউট হলো ২২৭ রানে। 

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও কোনও দল চতুর্থ ইনিংসে এতো রান তাড়া করে জিতেনি। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

টেস্টের চতুর্থ ইনিংসে বাংলাদেশের জয় মাত্র ৩ ম্যাচে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৭ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। কলম্বোতে ২০১৭ সালে নিজেদের শততম টেস্টে ১৯১ রান করে জয় পেয়েছিল। সবশেষ ২০১৪ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ইনিংসে ১০১ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ।

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি