ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহতদের মধ্যে ৬ জন সিলেটের

সিলেট প্রতিনিধি
১২ মে ২০১৯, রবিবার
প্রকাশিত: ১১:৫৫ আপডেট: ০৮:১৯

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহতদের মধ্যে ৬ জন সিলেটের

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিহত বাংলাদেশিদের মধ্যে ৬ জনের বাড়ি সিলেটে। তারা হলেন-সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদের ছোট ভাই আহসান হাবিব শামীম (১৯) ও তার শ্যালক কামরান আহমদ মারুফ (২৩), জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার কটালপুরের মুয়িদপুর গ্রামের হারুন মিয়ার ছেলে আব্দুল আজিজ (২৫), একই গ্রামের মন্টু মিয়ার ছেলে আহমদ (২৪) এবং সিরাজ মিয়ার ছেলে লিটন (২৪)। ওই গ্রামের নিহত অপরজনের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। অন্য যাত্রীদের সঙ্গে তারাও নৌকায় করে লিবিয়া থেকে ইতালি যাচ্ছিলেন।

সামাদের স্ত্রী শাহরিয়ার শারমিন তার দেবর ও ভাই নিখোঁজ থাকার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, প্রায় দুই মাস আগে তার দেবর শামীম এবং ভাই মারুফ দেশ ছাড়েন। তারা ওই নৌকায় ছিলেন।

এ ছাড়া ফেঞ্চুগঞ্জের নিহত আজিজের ভাই মফিজুর রহমান ওই উপজেলার ৪ জন নিহত হবার বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। তিনি জানান, এ ঘটনায় বেঁচে যাওয়া তার চাচা দিলাল শনিবার বেলা ৩টার দিকে ফোন করে চারজনের মৃত্যুর খবর জানিয়েছেন।

স্বজনরা জানান, গত ৭ ডিসেম্বর সিলেটের রাজা ম্যানসনে এহিয়া ট্রাভেলসের মালিক এনাম আহমেদের মাধ্যমে প্রত্যেকে ৭ লাখ টাকা চুক্তিতে ইটালিতে যাওয়ার জন্য দেশ ত্যাগ করেন। ওই সময় নৌকা দিয়ে নেয়ার কথা তাদের বলা হয়নি। প্রায় চারমাস লিবিয়াতে তাদের বন্দি রাখা হয়। 

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাতে নৌকাটি ডুবে যায়। তিউনিসিয়ায় রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি স্লিম বলেন, নৌকাটিতে প্রায় ৭৫ জন আরোহী ছিলেন। তাদের সবাই পুরুষ। তাদের মধ্যে ৫১ জনই বাংলাদেশি। তিউনিসিয়ার জেলেরা নৌকার আরোহীদের মধ্যে ১৬ জনকে উদ্ধার করেন। তাদের মধ্যে ১ শিশুসহ ১৪ জন বাংলাদেশি।

বেঁচে যাওয়া লোকজন তিউনিসিয়া রেড ক্রিসেন্টের জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে লিবিয়ার উপকূল থেকে ৭৫ জন অভিবাসী একটি বড় নৌকায় চড়ে ইতালির উদ্দেশে রওয়ানা হয়। গভীর সাগরে বড় নৌকাটি থেকে অপেক্ষাকৃত ছোটো একটি নৌকায় তাদের তোলা হলে কিছুক্ষণের মধ্যে সেটি ডুবে যায়।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিমকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানায়, রাবারের তৈরি নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে যায়।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানায়, অভিবাসীবাহী নৌকাটি বৃহস্পতিবার লিবিয়ার জুওয়ারা থেকে রওনা হয়। ইতালি যাওয়ার পথে নৌকাটি ডুবে যায়।

বেঁচে যাওয়া ব্যক্তিরা জানিয়েছেন, নৌকাটি প্রবল ঢেউয়ের মধ্যে পড়ে ডুবে যায়।

ব্রেকিংনিউজ/এনকে

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি